অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল বিভিন্ন গণমাধ্যমের বরাত দিয়ে শাওমি এদেশে তাদের স্মার্টফোন কারখানা চালু করতে যাচ্ছে খবরটির আংশিক নয় একেবারে সত্য খবর শাওমি তাদের নতুন ব্র্যান্ড এর একটি স্মার্টফোন এনেছে যেটি তৈরি করা হয়েছে সম্পূর্ণ এদেশে ।

কিছুদিন আগে নকিয়া তাদের দুটি নতুন স্মার্টফোনের যাত্রা শুরু করেছিল সেই খবরটি বেশিদিন পূরণও হয়নি এবার নোকিয়ার পরে চাইনিজ কম্পানি সাওমি তাদের একটি স্মার্টফোন নিয়ে এলো বাংলাদেশের মার্কেটে যে স্মার্টফোনটি নকিয়ার মতোই তৈরি করা হয়েছে সম্পূর্ণ বাংলাদেশের ভিতরে ।

অনেকেই হয়তো বা বিষয়টি ভাবতে পারতাছেন না যে বাংলাদেশেও আন্তর্জাতিক মানের স্মার্টফোন তৈরি করা সম্ভব কি কথাটা ঠিক বললাম তো? আসলে এটা বলাই যায় এখন অসম্ভবকে সম্ভব করাই হলো আল্লাহ দিলে বাংলাদেশের কাজ । এখন বিদেশিদের বাংলাদেশের ভিতরে আন্তর্জাতিকমানের প্রযুক্তিভিত্তিক অনেকগুলো কারখানা তৈরি হয়েছে যেটা বাংলাদেশের জন্য গর্বের, এই বিদেশী কোম্পানিগুলো যারা কিনা এ দেশে উৎপাদন করতেছে আন্তর্জাতিক মানের স্মার্টফোন ।

এখন আবার অনেকে বলতে পারেন যেহেতু দেশে তৈরি হয়েছে শাওমির নতুন এন্ড্রয়েড ফোন সেহেতু হয়তোবা দামটা হাতের নাগালে আমরা পাব? আপনাদের এরকম ধারণাটি আসলে তেমন একটা মিছা নয় কারণ যেহেতু দেশেই এই স্মার্টফোনটি তৈরি হয়েছে সেহেতু অনেকটা কম দামে পাওয়া যাবে এই স্মার্টফোনটি ।

যেই স্মার্টফোন বাইরের দেশ থেকে তৈরি হয়ে এদেশে আসে সেই স্মার্টফোন গুলি বিভিন্ন কারণে দাম এমনিতেই একটু বেশি হয়ে থাকে সে দিক দিয়ে বিবেচনা করলে যেহেতু বাংলাদেশে এই স্মার্টফোন গুলো তৈরি হচ্ছে সেহেতু আলাদা ভাবে কোম্পানিগুলোর বাড়তি খরচ তাদের গুনতে হচ্ছে না । অতিরিক্ত যে খরচটা বাইরে থেকে স্মার্টফোন বাংলাদেশে ঢুকলে হয়ে থাকে সেটা হচ্ছে না সে কারণে সাধারণ মানুষ কম মূল্যে এই স্মার্টফোন গুলো পাওয়ার সুযোগ পাচ্ছে ।

শাওমি বাংলাদেশের তাঁতের কারখানা স্থাপন করেছে গাজীপুরে সেখানেই তারা এই স্মার্টফোন গুলো তৈরি করার জন্য নিজস্ব কারখানা তৈরি করেছে সেখানে উৎপাদন হয়েছে নতুন শাওমি স্মার্টফোন মডেলটি । এই স্মার্টফোনটি এখন মেড ইন বাংলাদেশ' নামে বাজারে উন্মুক্ত করা হয়েছে ।



এবার দেশেই তৈরি হলো শাওমির নতুন স্মার্টফোন | যে কারণে শাওমির নতুন স্মার্টফোনের দাম কমলো?



শাওমির নতুন স্মার্ট ফোনের মডেল কি?


শাওমি রিয়েল মি৯ নামে মডেলটি উন্মুক্ত করা হয়েছে এই মডেলটির ভিতরের দেওয়া হয়েছে মানুষের সাধ্যের মধ্যে যাতে কিনতে পারে সেজন্য খুব কম মূল্যে দেওয়া হবে বলে জানিয়েছে কোম্পানির পক্ষ থেকে এটা তো বলা হয়েছে কোম্পানির পক্ষ থেকে এখন দেখার বিষয় সাধারণ মানুষ এই ফোনটি মার্কেটপ্লেসগুলোতে কতটুকু সাশ্রয়ী মূল্যে কিনতে পারে ।

শাওমির  পক্ষ থেকে আরও জানানো হয়েছে মানুষের চাহিদার কথা ভেবেই এই মডেলটি তারা তৈরি করেছে এখানে নাকি মানুষের সাধ্যের মধ্যে ভালো মানের সার্ভিস উপভোগ করা যাবে কিন্তু আসলে কি সেটি সত্য? সেটা তো বলা যাবে ব্যবহার করার পরে ।


কি সুবিধা থাকছে রেডমি 9 এ?



নতুন এই ফোনটিতে থাকছে 6.53 ইঞ্চি ডিসপ্লে যারা মোটামুটি মানের বড় ডিসপ্লে চালাতে পছন্দ করেন তাদের জন্য হতে পারে সেরা পছন্দ এই ফোনটি কারণ এখানে ডিসপ্লে বড় থাকার কারণে ভিডিওগলো খুব ভালোভাবে দেখার সুবিধা থাকছে ।

আপনি যদি মোবাইল ফোন নিয়ে সারাদিন ঘাটাঘাটি করার অভ্যাস থাকে তাহল এটি হতে পারে সেরা স্মার্টফোন কারণ এই ফোনটির ভিতরে 5000 এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে এই কারণে এই ব্যাটারিটি দীর্ঘক্ষন ধরে চালানোর সুবিধা থাকছে ।

ফোনটিতে আরও গুরুত্ব সহকারে দেওয়া হয়েছে গেমিং প্রসেসর রয়েছে অক্টোবর এর প্রসেসর গেমিং চিপ এর সাহায্যে যারা গেম খেলতে ভালোবাসেন তারা ভালো পারফর্মেন্স পাবেন । ফোনটিতে দামের সমঝোতা বিবেচনা করে দেওয়া হয়েছে 13 মেগা এবং 5 মেগা পিক্সেল এর ক্যামেরা এটির সাহায্যে খুব মোটামুটি মানের ভালো ছবি তোলা সম্ভব যদিও এই প্রাইস রেইন্সের ভিতর এই ক্যামেরাটি আমার কাছে ভালই মনে হয়েছে ।

তবে যারা বেশি ইন্টার্নাল স্টরেস আশা করে থাকেন তারা সেটি পাচ্ছেন না কিন্তু এটা বলে রাখা ভালো এই প্রাইজের ভিতরে এটি আমার কাছে মোটামুটি ঠিকই মনে হয়েছে ফোনটির সাথে পাওয়া যাচ্ছে টু জিবি রেম ও 32gb রম তবে আপনি চাইলে এটিকে এক্সটার্নাল মেমোরির ধারা বাড়িয়ে নিতে পারবেন ইচ্ছেমতো ।

শাওমির কান্ট্রি ম্যানেজার জিয়া উদ্দিন চৌধুরী এ বিষয়ে জানান আমাদের প্রথম থেকেই লক্ষ্য ছিল উন্নত মানের প্রযুক্তি প্রদান করা সেটি আমরা করতে পেরেছি তিনি আরও বলেন এটা আমাদের জন্য ডিজিটাল বাংলাদেশ গড়ার একটি শক্তিশালী অবস্থান তৈরি করতে পারবে বলে মনে হয় ।

শাওমি রিয়েল মি 9 ফোনটি বাংলাদেশের বাজারে এখন পাওয়া যাচ্ছে 8799 টাকায় তবে এটি অনেক ক্ষেত্রে কম বেশি হতে পারে যদি আপনি অনলাইন থেকে অর্ডার করেন তাহলে দামটা একটু বেশি হতে পারে আর যদি আপনি কোন মার্কেট থেকে সরাসরি কিনেন সে ক্ষেত্রে সেম দামটাই আপনারা পেতে পারেন ।


Post a Comment

নবীনতর পূর্বতন